প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস অন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

এপ্রিল ০৫ ২০২২, ১১:৩৬

Spread the love

আনোয়ার হোসেন, চট্টগ্রাম প্রতিনিধি: একদলের তার্কিকরা বলছেন স্বাধীন বাংলাদেশের বর্তমানে উন্নয়ন বেশি প্রয়োজন অন্যদলের তার্কিকরা বলছেন কোন দেশের উন্নয়নের শিখরে পৌঁছতে একটি স্থিতিশীল রাজনৈতিক অবস্থায় বেশি প্রয়োজন। কথা গুলো হচ্ছিল স্বাধীনতা দিবসকে সামনে রেখে প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি আয়োজিত আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল বিতর্কে যাতে চূড়ান্ত পর্বে “দুই সৈনিক ” দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে “বিধ্বস্ত নদীর ঢেউ” এবং চূড়ান্ত পর্বের শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয়েছে আদিবা সুলতানা জয়িতা ও প্রতিযোগিতার শ্রেষ্ঠ বিতর্ক রয়েছে মোহাম্মদ আমির আবদুল্লাহ।

সম্প্রতি ৮টি দল নিতে আয়োজিত এই প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন।এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় উপ-উপাচার্য প্রফেসর কাজী শামীম সুলতানা , প্রিমিয়ার ইউনিভার্সিটির মাননীয় ট্রেজারার প্রফেসর এ.কে.এম. তফজল হক, রেজিস্ট্রার খুরশিদুর রহমান।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ডঃ অনুপম সেন বলেন বিতর্ক এমন একটি মাধ্যম যে মাধ্যমে নতুন কিছু জানা, শেখা ও নিজেকে সমৃদ্ধ করা যায়। এই প্রতিযোগিতায় আমি জেনেছি বাংলাদেশের ইতিহাস মুক্তিযুদ্ধ নিয়ে লিখিত বিভিন্ন খ্যাতনামা লেখকের এর বই এর পাঠচক্র হয়েছে প্রতিযোগিতা শিক্ষার্থীদের মাঝে। এর মাধ্যমে তারা দেশের ইতিহাস মুক্তিযুদ্ধের ইতিহাস স্বাধীনতার গল্প ভালোভাবে জানতে ও বুঝতে পেরেছে বলে আমি মনে করি। আমি পিইউডিএস এই ধরনের আয়োজন এর অনেক বেশি সাধুবাদ জানাই।

অতিথিরা নতুন বিতার্কিকদের উঠিয়ে আনার জন্য সংগঠনের বর্তমান কার্যনির্বাহী পরিষদের এই প্রচেষ্টার উচ্ছসিত প্রশংসা করেন। পিইউডিএস ভবিষ্যতেও সাবলিল অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারবে, এই প্রত্যাশা তাঁরা ব্যক্ত করেন।

পিইউডিএস-এর চিফ মডারেটর জুলিয়া পারভিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মডারেটর সঞ্জয় বিশ্বাস, মডারেটর হিল্লোল সাহা, , মডারেটর নিলুফার সুলতানা, মডারেটর সৈয়দ মিনহাজ হোসেন, মডারেটর সাইফুদ্দিন মুন্না, মডারেটর ফারিয়া হোসেন বর্ষা , মডারেটর দুহিতা চৌধুরী, প্রাক্তন সভাপতি তানভীর আহমেদ সিদ্দিকী, প্রাক্তন সভাপতি কাজী নুরুল হক, প্রাক্তন অর্থ সম্পাদক শাওন বড়ুয়া, প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি সভাপতি ফজলে রাব্বি ও সাধারণ সম্পাদক মেহেদী রহমান নিকাশ।

আলোচনা সভা শেষে বিতর্কের বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও