ভারত করোনা মোকাবেলায় ৩০টি ট্রেনে আইসোলেশন ওয়ার্ড তৈরি করেছে

মার্চ ২৮ ২০২০, ২২:৫৭

Spread the love

আগমনী ডেস্কঃরেল চলাচল বন্ধ থাকায় ভারতে করোনা মোকাবেলায় রেলের কোচগুলোকে আইসোলেশন ওয়ার্ড হিসাবে ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র সরকার।আনন্দবাজার পত্রিকায় বলা হয়, গত বুধবার মন্ত্রিসভার বৈঠকে করোনা মোকাবেলায় নতুন নতুন ভাবনা চেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে বৈঠকে রেলের কামরাগুলোকে আইসোলেশন ওয়ার্ড হিসাবে ব্যবহারের প্রস্তাবনা আসে।

রেল সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আপাতত ৩০টি ট্রেনে এ ধরনের আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হচ্ছে। ভবিষ্যতে এই বিশেষ বগিগুলোর মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের প্রয়োজনে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নেয়া যাবে।

দৈনিক সাড়ে ১৩ হাজারের বেশি এক্সপ্রেস ট্রেন চালায় ভারতীয় রেল। কিন্তু লকডাউনের কারণে ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রয়েছে রেল পরিষেবা। এই অবস্থায় এক্সপ্রেস ট্রেনের কোচগুলোকে সাময়িকভাবে আইসোলেশন ওয়ার্ড করা হলে চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

রেলবোর্ডের চেয়ারম্যান চেয়ারম্যান জানিয়েছেন, কোনও জায়গায় করোনা আক্রান্তের সংখ্যা বেশি হলে, সেখানকার নিকটবর্তী স্টেশনে প্রয়োজন মাফিক ওই চলন্ত আইসোলেশন ওয়ার্ড পাঠিয়ে দেয়াও যাবে। সঙ্গে মেডিক্যাল স্টোর, আইসিইউ-র মতো পরিষেবাও থাকবে। এ ব্যাপারে চিকিৎসকদের পরামর্শ নিচ্ছে রেল কর্তৃপক্ষ।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও