লেজারের মাধ্যমে কয়েক সেকেন্ডে নিখুঁতভাবে করোনা সনাক্তকরন টেস্ট দুবাইয়ে

মে ২২ ২০২০, ১৮:৪৯

Spread the love
আন্তর্জাতিক ডেস্কঃলেজার সিস্টেমের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে নিখুঁতভাবে করোনার টেস্ট করার পদ্ধতি নিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত।কোয়ান্টাম পদার্থবিদের একটি দল দাবি করছে, এই টেস্টের মাধ্যমে ৮৫ থেকে ৯০ ভাগ সঠিক ফলাফল পাওয়া সম্ভব হবে। দুবাইয়ের কোয়ান্টলেস ইমেজিং ল্যাব বলছে ভ্যাকসিন যতদিন বাজারে না আসছে ততদিন এই প্রযুক্তি ভাইরাস শনাক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।   লেজার মেশিনে এক ফোঁটা রক্তের সাহায্যে করোনা সনাক্তকরন পরীক্ষা করা হবে। কোয়ান্টলেস ইমাজিং ল্যাব অনেক গবেষণার পর এই সিস্টেম তৈরি করেছে। হাত থেকে এক ফোঁটা রক্ত নিয়ে একটি স্লাইডের উপর নিয়ে মেশিনে পাঠানো হবে, রক্তের নমুনায় একটি লেজার রশ্মি রাখা হয়,যা একটি প্যাটার্ন প্রবর্তন করে তা ক্যামেরায় ধরা পড়ে। এই প্যাটার্নটি অ্যালগরিদম দ্বারা বিশ্লেষণ করে ব্যক্তিটি সুস্থ বা অসুস্থ নির্ধারণ করতে অন্যান্য নমুনার সাথে তুলনা করে।

গবেষণার প্রধান ড. প্রমোদ কুমার বলছেন, একটি অস্বাস্থ্যকর রক্তকণিকা এবং একটি স্বাস্থ্যকর রক্তকণিকার মধ্যে উল্লেখযোগ্য পরিবর্তন রয়েছে। এর মাধ্যমে সংক্রমিত ব্যক্তিকে খুব সহজে আলাদা করা যাবে। স্বাস্থ্যকর ব্যক্তির রক্তকণিকা লেজার আলোর নিচে পুরো গোলাকার দেখা যায়, তবে সেই রিংটি অস্বাস্থ্যকর কোষগুলিতে নষ্ট হয়ে যায় এবং এগুলি ছড়িয়ে ছিটিয়ে দেখায়।

ড. কুমার বলছেন, যদি রক্তের কোষে একটি লেজার জ্বলজ্বল করে এবং যদি কোনও সংক্রমণ হয় তবে রক্তের কোষটি বিকৃত হয়ে যায় বা আকার, ঘনত্ব, অঙ্গে পরিবর্তিত হয়। এখন পর্যন্ত ট্রায়াল হিসেবে ৬ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহেই এর অনুমোদন দেওয়া হবে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও