লাদাখ সীমান্তে ভারতীয় সেনার মৃত্যু বেড়ে ২৩, গুরুতর আহত ১১০

জুন ১৭ ২০২০, ২১:৫৩

Spread the love
আগমনী ডেস্কঃ লাদাখ সীমান্তে ভারত ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষে ভারতীর সেনার নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। সেইসঙ্গে ভারতের আরও ১১০ জন সেনা গুরুতর আহত। ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ডয়চে ভেলে।

ডয়চে ভেলে’কে ভারতীয় সেনার এক আহত জওয়ান বলেন, মাঝ রাতে পেট্রোলিংয়ের সময় বিহার রেজিমেন্ট দেখতে পায় গালওয়ান নদীর পশ্চিম প্রান্তে লাইন অফ কন্ট্রোল পার করে পেট্রোল পয়েন্ট ১৪ তে টেন্ট তৈরি করেছে চীনের পিপলস আর্মি।

ভারতের দাবি, ওই এলাকাটি ভারতের। ফলে পেট্রোলপার্টি দ্রুত সেখানে পৌঁছয় এবং বচসা শুরু হয়। আহত সেনাদের বক্তব্য, সামান্য হাতাহাতি শুরু হতেই চীনের সেনা রডে কাঁটাতার জড়িয়ে আক্রমণ করে। পাল্টা আঘাত করে ভারতীয় সেনাও। ওই উচ্চতায় অত রাতে ঠান্ডার সঙ্গে যুঝে নেওয়াই কঠিন। তাপমাত্রা হিমাঙ্কের অনেক নীচে। সঙ্গে অক্সিজেনের সমস্যা। তার মধ্যে দুই পক্ষের সংঘর্ষ চরমে পৌঁছায়। আহত সেনা জওয়ানরা নদীতে পড়ে যায়। মঙ্গলবার সকালে বহু সেনার মৃতদেহ নদী থেকে উদ্ধার করা হয়েছে।

এছাড়া ডয়চে ভেলেকে ভারতীয় সেনা সূত্র জানিয়েছে, বুধবার সকালে নিহতের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। প্রায় ১১০ জন গুরুতর আহত। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এছাড়া এ সংঘর্ষের পর মঙ্গলবার (১৬ জুন) গভীর রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার গুরুত্বপূর্ণ মন্ত্রীরা বৈঠক করেছেন বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

চীনা সেনাবাহিনীর তরফ থেকে অবশ্য এখনো কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি। সরকারিভাবে ক্ষয়ক্ষতির কথাও জানানো হয়নি। তবে চীনের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, সে দেশেও বেশ কিছু সেনার মৃত্যু হয়েছে। ভারতীয় সংবাদ সংস্থা এএনআই’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, এ সংঘর্ষে কমপক্ষে ৪৩ জন চীনা সেনা নিহত হয়েছে।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও