দিনাজপুরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান দিনাজপুর জিলা স্কুল

অক্টোবর ১৬ ২০২২, ১৬:৩১

Spread the love

এনামুল মবিন(সবুজ)স্টাফ রিপোর্টারঃ দিনাজপুর জিলা স্কুল ১৬৭ বছরের পুরনো। ১৮৫৪ সালে দিনাজপুরের রাজা তারকানাথ এবং কয়েকজন বিদ্যোৎসাহী ব্যাক্তির উদ্যোগে শহরের ‘প্রতাপ হাউজে’ প্রতিষ্ঠা করা হয় দিনাজপুর জিলা স্কুল।

১৮৫৬ সালে সরকার এই স্কুলকে অধিগ্রহণ করে।
সরকারিকরণের পরেও উনবিংশ শতাব্দীর পুরোটাই রাজা ও জমিদারদের আর্থিক অনুদান অব্যাহত থাকে।

১৮৬২ সালে এই স্কুল থেকে গিরিশ চন্দ্র চক্রবর্তী প্রথম এন্ট্রান্স পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন।

বর্তমানে স্কুলের প্রায় সকল বিল্ডিং নতুন হলেও স্কুলের প্রধান শিক্ষকের কক্ষ, স্কুল কার্যালয়, লাইব্রেরিসহ মূল ভবনটি রাজা বৈদ্যনাথের আমলে (১৭৬০-১৭৮০) সদর কাছারি হিসেবে ব্যবহৃত হত।

জিলা স্কুলের ক্যাম্পাসের ভেতরেই উত্তর সীমানার মাঝামাঝি অবস্থিত প্রায় ১৬০০ বর্গফুট দৈর্ঘের একটি রিলিফ মানচিত্র আছে। মানচিত্রটি উপমহাদেশের প্রতিটি প্রাকৃতিক বৈশিষ্ট্যের তুলনামূলক দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতাকে সঠিক রেখে রেশিও অনুযায়ী তৈরি করা হয়েছে।

খান বাহাদুর একিন উদ্দিন ছিলেন দিনাজপুরের প্রথম মুসলিম গ্র‍্যাজুয়েট। তখনকার দিনে গ্রামাঞ্চল থেকে মুসলমান ছাত্ররা জিলা স্কুলে পড়তে এলে তাদের থাকার জন্য কোন ছাত্রাবাস ছিল না। ১৯১০ সালে তার অক্লান্ত চেষ্টায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তির সহযোগীতা ও সরকারী সাহায্যে জেলা স্কুলের পেছনে কেবল মুসলমান ছাত্রদের জন্য ‘মুসলিম হোস্টেল’ গড়ে ওঠে।

পরবর্তীতে দিনাজপুরের মহারাজা গিরিজানাথ হিন্দু ছাত্রদের থাকার জন্য স্কুলের দক্ষিণ দিকে (রেল লাইনের ওপারে) একটি হোস্টেল নির্মাণ করে দেন ১৯১৩ সালে।

হোস্টেলটি উদ্বোধন করেন তৎকালীন বাংলার ছোট লাট মি. পিসি লিওন। তার নামই হোস্টেলটির নামকরণ করা হয় ‘লিওন হোস্টেল’।

এই বিভাগের আরো খবর


আরো সংবাদ ... আরও