স্পেনকে হারিয়ে বিশ্বকাপ ঘরে তুলবে ব্রাজিল!

ব্রাজিল বনাম স্পেন বিশ্বকাপ ফাইনাল হবে। স্পেনকে হারিয়ে রাশিয়ায় বিশ্বকাপ জিতবে ব্রাজিল। না, রাশিয়ায় কাপ-যুদ্ধ শুরুর দিন কয়েক আগে কোনও মজা করা হচ্ছে না। আর এমন একখানা ভবিষ্যদ্বাণী আমরা করছি না। করছে আমেরিকার একটি সমীক্ষা সংস্থা। তবে ব্যাপারটাকে সমীক্ষা বললে ভুল হবে।

বলা ভালো অনেক গবেষণা ও পরীক্ষার পরই তারা এমন একটা ভবিষ্যদ্বাণী করার সাহস দেখিয়েছে। আমেরিকার সেই সংস্থাটির নাম গ্রেসনোট। আর তারা রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটা দলের শক্তি-দুর্বলতা নিয়ে পরীক্ষা চালিয়েছে। এই পরীক্ষার ক্ষেত্রে তারা যে প্রযুক্তি ব্যবহার করেছে তার নাম ইলো সিস্টেম। এই প্রযুক্তিতে সাধারণত দাবা বা ওই জাতীয় খেলার সঙ্গে যুক্ত খেলোয়াড়ের স্কিল টেস্ট হয়। হালফিলে অবশ্য আমেরিকার বেসবল ফুটবল দলগুলোর স্কিল টেস্টের ক্ষেত্রেও এই ইলো সিস্টেম ব্যবহার করা হয়।

গ্রেসনোট সংস্থাটির হয়ে এই গবেষণার দায়িত্বে থাকা সাইমন গ্লিভের দাবি, অন্য দলগুলোর থেকে ব্রাজিলের এবার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ২১ শতাংশ বেশি। প্রতিটা দলের স্কিল হিসাবে তাদের একশোর মধ্যে নম্বর দিয়েছে গ্রসনোট। ব্রাজিল তাতে নম্বর পেয়েছে ৯০। স্পেন ৭৬।

জার্মানিকে তারা দিয়েছে ৭৯। আর্জেন্টিনা ৮২। উরুগুয়ে ও কলম্বিয়াকে ৭৭ নম্বর দিয়েছে তারা। জার্মানি বা আর্জেন্টিনার দলগুলো নম্বরের দিক থেকে স্পেনের চেয়ে বেশি পেলেও গ্রেসনোট তাদের ফাইনালিস্ট বলে ধরছে না। তাদের যুক্তি, বিশ্বকাপ জিততে যে এক্স ফ্যাক্টর প্রয়োজন সেটা এবারের স্পেন দলে অনেক বেশি রয়েছে।







সম্পাদক ও প্রকাশকঃ জামাল হোসেন
ব্যবস্থাপনা সম্পাদক : মোঃ মোনাজ্জেল হোসেন খান
নির্বাহী সম্পাদক : নাঈম ইসলাম
বার্তা ও বানিজ্যিক কার্যালয়ঃ ৭কে,মেহেরবা প্লাজা ৩৩ তোপাখানা রোড,ঢাকা
ফোনঃ 01947171171
মেইলঃdailyagomoni2018@gmail.com
প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।